Somay Gele Sadhan Hobe Na (সময় গেলে সাধন হবে না) Lyrics

Somay Gele Sadhan Hobe Na

নিম্ন বর্গের মানুষের কথা কি কোন কালে কেউ ভেবেছে? সাধকরা একজোট হয়ে সাধন ভজন করছে, মুখে মুখে সৃষ্টি করছে এমন সব পদ, এমন সুর, এমন ভাব; তার ঢেউ এলিট ক্লাসিকের কাছে পৌছায় না। সাধকরা কবিযোজক প্রার্থক ছিলেন না তাদের সাধন সংগীর, সংগীত বা সাহিত্য হিসেবে ভবিষ্যতে আদৃত হবে এমন ইচ্ছে বা কল্পনা তাদের ছিলো না মোটেও।  

বাউল সঙ্গীত তথা কথিত ভদ্র সুশীল সমাজে স্থান পায়, রবীন্দ্রনাথের হাত ধরে। শিক্ষিত সমাজ রবীন্দ্রগানে গগন হরকরার প্রভাবে মুগ্ধ হয়ে খোজ শুরু করেন বাউলের ইতিহাস ভুগলের। উপলব্ধি করেন বাংলার নব জাগরনের রামমোহন রায়ের যে গুরুত্ব, বাংলার লোকমানুষের উৎতকর্ষতায় লালনেরও সেই গুরুত্ব। 

সময় গেলে সাধন হবে না (Somoy Gele Sadhan Hobe Na)

🎧 Song Credits:
অ্যালবাম - Lalan Fakirer Gaan
গীতিকার - লালন ফকির
সুরকার - Traditional  
শিল্পী - ফরিদা পারভীন

গানের লিরিক্স | Song Lyrics 👇

সময় গেলে সাধন হবে না। 
দিন থাকিতে দিনের সাধন 
কেনো জানলে না 
তুমি কেনো জানলে না
সময় গেলে সাধন হবে না

জানোনা মন খালে বিলে
থাকে না মীন জল শুকালে, 
কি হবে আর বাঁধা দিলে
মোহনা শুকনা থাকে 
মোহনা শুকনা
সময় গেলে সাধন হবে না

অসময়ে কৃষি করে
মিছামিছি খেটে মরে
গাছ যদিও হয় বীজের জোরে
ফল ধরে না,
তাতে ফল ধরে না।
সময় গেলে সাধন হবে না

অমাবশ্যা পূর্ণিমায় হয়
মহাযজ্ঞে দিনে উদয়
লালন বলে তাহার সময়
দন্ড রয় না 
দন্ড রয় না
সময় গেলে সাধন হবে না

🔊 আমার মতামত - আমি একজন লালনের ভক্ত এবং তার গানের কথা আমার খুব পছন্দ। তাই লালনের গানের কথা বিকৃতি এবং "সময় গেলে সাধন হবে না" প্রসঙ্গ কিছু কথা বলা উচিত। ফরিদা পারভীন অনেক আগে একবার একটা তর্ক তুললেন শাহ আবদুল করিম আসলে বাউল না। উনি লালনের গানের আসল শিল্পী। এইসব কথা বার্তা আরকি। 

আমি যখন কোথাও লালন'কে নিয়ে পড়ি তখন অবাক হই লালনের গানের কথা কী পরিমাণে উনার মুখে এসে বদলে গেছে। কিছু কিছু জায়গায় এই বদলে যাওয়াটা প্রায় বিকৃতির পর্যায়ে পরে যায়। 

বলা বাহুল্য লালনের গানের প্রামাণ্য পাঠ হয়ত কিছুটা কষ্টসাধ্য তবু এই ধরণের বিকৃতি মেনে নেয়া যায়না। যেমন, এই মুহূর্তে আমি যখন চিন্তা করলাম লালনের "সময় গেলে সাধন হবে না" গানটির লিরিক্স আপলোড করি। তখন কিছু বিষয় খেয়াল করি - "দিন থাকিতে দিনের সাধন" আর "দিন থাকিতে তিনের সাধন" এর মাঝে কিন্তু অনেক ফারাক। "তিনের সাধন" বাউল সাধনারই একটা অঙ্গ। তাই এই ধরণের বিকৃতি খুব ভয়াবহ। আর এর জন্য এই ব্যাপারটা নিয়ে ভাবতে হয়

আবদেল মাননানেরলালন সমগ্র আর ফরিদা পারভীনের গাওয়ার মধ্যে পার্থক্যটা তুলনা করলেই বোঝা যায় বিকৃতিতা কোন পর্যায়ের চলে গিয়েছে।   
 
লালন সমগ্রতে আছে- 

সময় গেলে সাধন হবে না।
দিন থাকিতে তিনের সাধন কেন করলে না।

জানো না মন খালে বিলে
থাকে না মীন জল শুকালে।
কি হবে আর বাঁধাল দিলে, মোহনা শুকনা।

অসময়ে কৃষি করে
মিছামিছি খেটে মরে।
গাছ যদিও হয় বীজের জোরে, ফল ধরে না।

অমাবস্যায় পূর্নিমা হয়
মহাযোগ সেই দিনে উদয়।
লালন বলে তাহার সময় দণ্ড রয় না।

NOTE: লালনের গান বোঝা অনেক কঠিন। বিশেষ করে আমাদের জন্য যাদের পড়াশোনা নাই, যাদের কাছে লালনের গান পৌঁছেছে বাউল বা ফকিরদের মাধ্যমে নয়, বরং ফরিদা পারভীনের মত লালনগীতির শিল্পীদের মাধ্যমেই। সেই গানগুলোও যখন বিকৃত হয়ে আসে  আমাদের কাছে তখন লালনের ভাব বোঝার সাধ্য কই আমাদের?

তিনি হয়তো জেনে থাকবেন, লালন অনুসারীরা লালনের গানের কথাকে কালাম বলেন। উনি জেনে শুনেই বিশ বছরেরও অধিক কাল সময় ধরে এইসব বিকৃতি ঘটিয়ে চলছেন। এজন্য উনার কোন অনুতাপ আছে বলেও শুনিনাই। নিজেকে উনি লালনগীতির "এলিট" শিল্পী বনে গেছেন।

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম